জামালপুর বিভাগীয় অফিস ডাক অধিদপ্তরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগীয় অফিস। অত্র দপ্তরের আওতাধীন ১২ (বারো) টি উপজেলা পোস্ট অফিস, ১৭ (সতেরো) টি সাব পোস্ট অফিস এবং ৩৩২ (তিনশত বত্রিশ) টি শাখা অফিস এবং ৪ (চার) টি ইডি সাব পোস্ট অফিস রয়েছে। অত্র দপ্তরে প্রায় ১০০০ (এক হাজার) এর অধিক কর্মচারী কর্মরত রয়েছে।
জামালপুর জেলার পোস্ট অফিসের প্রশাসনিক কর্মকান্ড এ অফিস হতে নিয়ন্ত্রিত হয়। দপ্তর প্রধানের পদবী হচ্ছে ডেপুটি পোস্টমাস্টার জেনারেল (সিনিয়র স্কেলভুক্ত কর্মকর্তা)। টাংগাইল হেড পোস্টঅফিসসহ অন্য ১০টি বিভিন্ন শ্রেণীর পোস্ট অফিসের প্রশাসনিক কর্মকান্ড এ অফিস হতে নিয়ন্ত্রিত হয়। । জামালপুর হেড পোস্ট অফিস এর সহকারী পোস্ট মাস্টার জেনারেল কর্তৃক নিয়ন্ত্রিত হয়।
ডাক অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন একটি সেবাধর্মী সরকারি প্রতিষ্ঠান। দেশব্যাপী সুবিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে এ প্রতিষ্ঠান বহুমুখী মৌলিক ডাক সেবা এবং আর্থিক ও তথ্য প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল ডাক সেবা প্রদানের জন্য নিবেদিত। এই দেশের বিপুল জনগোষ্ঠীর সেবা প্রদানের জন্য ডাক অধিদপ্তরই একমাত্র সরকারি ডাক সেবা প্রদানকারী সংস্থা। শ্রেণি-পেশা নির্বিশেষে সমাজের সকল স্তরের জনগণের জন্য দ্রুততার সাথে নির্ভরযোগ্য ও সাশ্রয়ী ডাক সেবা নিশ্চিতকরণে ডাক অধিদপ্তর অঙ্গীকারবদ্ধ। বাস্তবানুগ ও উদ্ভাবনী ধ্যান-ধারণার সুষ্ঠু প্রয়োগের মাধ্যমে জনজীবনে ডাক যোগাযোগে স্বাচ্ছন্দ্যের পাশাপাশি ডাক অধিদপ্তর লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হওয়ার লক্ষ্যে সর্বদা সচেষ্ট।
ডাক সার্ভিস সংক্রান্ত যে কোন সেবা দ্রত নিশ্চিত কল্পে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা, ডাকবিভাগের সেবার ক্ষেত্রে যে কোন ধরণের অভিযোগ (সার্ভিস সংক্রান্ত হোক কিংবা কোন কর্মচারীর বিরুদ্ধে হোক) গ্রহণ করা, তদন্ত সাপেক্ষে অভিযোগ দ্রত নিস্পত্তি করা, ডাক সার্ভিস সংক্রান্ত অন্যান্য কাজ যেমন, সঞ্চয় প্রকল্পের মৃত্যুদাবী মামলাসহ অন্যান্য দাবী মামলা নিস্পত্তি করা, অধীনস্থ কর্মচারীদের বিরুদ্ধে শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ করা, তাদের বদলী, পদোন্নতি প্রদান, পেনশন মামলা নিস্পত্তি করা এবং অফিস পরিদর্শন, ডাকবিভাগীয় প্রতিটি উন্নয়নমূলক কর্মকান্ড তদারকি করা ইত্যাদি।